• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন
  • |
  • English Version
  • |
Headline :
সালথার আটঘরে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে সম্প্রীতি সমাবেশ রাজশাহী জেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদে দোয়া প্রত্যাশী সাজেদা বেগম সালথায় সময়ের প্রত্যাশা পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালন তেঁথুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত গাজীপুর মিউজিক এসোসিয়েশন এর পুর্নমিলনী ও কমিটি গঠন! সানজানার বাবা রিমান্ডে হিমায়িত খাদ্য পরিবহণ ট্রেনে চিলিং বগি ও ডাকের অন্যান্য গাড়িতে চিলিং ভ্যান চালু করা হবে-ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী কালীগঞ্জে একই শাড়িতে স্বামী-স্ত্রীর লাশ বাঘায় এক গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার সালথায় ৪লক্ষ টাকার নিষিদ্ধ চায়না জাল ধ্বংস

জনপ্রিয় ও শক্তিমান অভিনেতা হুমায়ুন ফরিদীর জন্মদিন আজ

Reporter Name / ২৮ Time View
Update : রবিবার, ৩১ মে, ২০২০

জনপ্রিয় ও শক্তিমান অভিনেতা হুমায়ুন ফরিদীর ৬৮তম জন্মদিন আজ। মঞ্চ থেকে শুরু করে টিভি নাটক ও চলচ্চিত্রে অসামান্য অভিনয়ে জয় করেন দর্শক মন। অভিনয় ও প্রতিভার উজ্জলতায় সংস্কৃতি অঙ্গন থেকে শুরু করে সব শ্রেণির মানুষের হৃদয়ে অম্লান হয়ে আছেন গুণী এই শিল্পী।  

মঞ্চ থেকে শুরু, এরপর ছোট-বড় পর্দায় দুর্দান্ত অভিনয়ে তুমুল জনপ্রিয় হয়ে ওঠেন হুমায়ুন ফরিদী। পুরান ঢাকার ছেলে ফরিদী বাবার চাকরির সুবাদে বিভিন্ন জেলায় পড়াশুনা করেন, সঞ্চয় করেন বিচিত্র অভিজ্ঞতা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে উচ্চশিক্ষা নিতে এসে সেলিম আল দ্বীনের সংস্পর্শে জড়ান গ্রুপ থিয়েটারে।

ভাঙ্গনের শব্দশুনি, ভবের হাট, শৃঙ্খলসহ অসংখ্য নাটকে সাবলীল অভিনয়ে দর্শক মন জয় করেন। শহীদুল্লাহ কায়সারের সংশপ্তক নাটকে ‘কানকাটা রমজান’ চরিত্রে অভিনয় করে বুঁদ করে রাখেন দর্শকদের। সব শ্রেণির দর্শকের আগ্রহের কেন্দ্রে চলে আসেন বর্ণময় এই অভিনেতা।

নব্বইয়ের দশকে চলচ্চিত্রে নায়ক-খলনায়ক উভয় চরিত্রে দাপুটে অভিনয় করে দারুণ মুন্সিয়ানা দেখান তিনি। অভিনয়ে যেমন ছিলো শক্তিশালী অবস্থান, মানুষ হিসেবেও ছিলেন অনন্য।  তাঁর জীবনবোধের বাণী এখনও অনুসরণ করে মানুষ।

শুধু অভিনয় নয়, আবৃত্তিতেও মানুষের মন জয় করেছেন হুমায়ুন ফরিদী। অভিনয়ে অসামান্য অবদানের জন্য ২০০৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান হুমায়ুন ফরিদী।  নাটকে বিশেষ অবদানের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪০তম বর্ষপূর্তিতে বিশেষ সম্মাননা দেয়া হয় গুণী এই শিল্পীকে।

২০১২ সালের ১৩ই ফেব্রুয়ারি ফুসফুসসহ নানা শারীরিক জটিলতায় ধানমন্ডিতে নিজ বাসায় নিঃসঙ্গ অবস্থায় মারা যান কিংবদন্তী শিল্পী হুমায়ুন ফরিদী।


More News Of This Category